মালয়েশিয়ার শ্রমবাজার কবে উন্মুক্ত হবে আমরা এখনো জানি না’

প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৯ প্রিন্ট করুন

মহানগর বার্তা ডেস্কঃ মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হওয়া নিয়ে সৃষ্ট অনিশ্চয়তা এখনো কাটেনি জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, আমরা এখনো জানি না, মালয়েশিয়ার বাজার কবে উন্মুক্ত হবে। তবে আমরা সর্বাত্মক চেষ্টা করছি।।

মঙ্গলবার (১৭ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

শিগগিরই মালয়েশিয়ার বাজার খুলবে, এ আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, কম খরচে আমরা কর্মী পাঠাতে চাই। এটাই আমাদের মূল লক্ষ্য। একই সঙ্গে নতুন নতুন বাজার খোঁজা হবে। তবে অনেক বাজার খোলা হয়েছে, অনেক বাজার হয়নি। আবার অনেক বাজারে সমস্যা রয়েছে, সেগুলো সমাধানের চেষ্টা করছি। তবে সমস্যাটা আমাদের না, বিদেশের।

ইমরান আহমদ বলেন, সৌদিতে গিয়ে অনেক সময় সমস্যায় পড়তে হয়। সে সমস্যার সমাধান কিন্তু হয়ে গেছে। আমাদের এখানে মন্ত্রণালয় আছে, বিএমইটি আছে। কোনো রিক্রুটিং এজেন্ট যদি রং কাজ করে, আমরা কিন্তু এখান থেকে ব্লক করে দিব। আমরা ওদের কাছে মানুষ পাঠাব না।

গৃহকর্মীদের নির্যাতন ঠেকাতে সৌদি সরকার অভিযোগ সেল খুলেছে জানিয়ে মন্ত্রী বলেন, সেখানে বলা আছে, অভিযোগ আসলে ব্যবস্থা নেবে। নিয়োগকর্তার বিরুদ্ধে মামলা পরিচালনার জন্য মামলাকারীকে সশরীরে উপস্থিত থাকার শর্ত থাকায় আগে বাংলাদেশ থেকে যাওয়া অনেক শ্রমিক মামলা করতে আগ্রহী হতেন না। সে অবস্থার পরিবর্তনে দূতাবাসের কর্মীদের মামলা পরিচালনার দায়িত্ব দেয়ার সুযোগ তৈরি হয়েছে।

মন্ত্রী বলেন, আগে লাঞ্ছনা বা হয়রানির শিকার হওয়ার পর অভিযোগকারী না থাকলে সে মামলা চলত না। এখন ব্যবস্থা হয়েছে পাওয়ার অব অ্যাটর্নির। এতে যার অভিযোগ, তিনি পাওয়ার অব অ্যাটর্নি দূতাবাসকে দিতে পারে। ওরা কেস চালিয়ে যাবে।

উল্লেখ্য, এর আগের বাংলাদেশ-মালয়েশিয়া দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরের তারিখ নির্ধারণের পরেও সেটি স্থগিত হয়েছে।