আইপিএলের নিলামে নজর থাকবে ৫ খেলোয়াড়ের দিকে

প্রকাশিত: ২:২৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০১৯ প্রিন্ট করুন

মহানগর বার্তা ডেস্কঃ আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) নিলাম। যেখানে বিশ্ব সেরা ক্রিকেটারদের মধ্যে থেকে ৩৩২ জনকে বেছে নেবে এবারের আসরের ফ্রেঞ্চাইজিগুলো।
কলকাতায় অনুষ্ঠিতব্য আট দলের এই টুর্নামেন্টে লোভনীয় অর্থে খেলোয়াড় সংগ্রহে ফ্রেঞ্চাইজিগুলো পাঁচজন মারকুটে ও যাদুকরী ক্রিকেটারের উপর বিশেষ নজর দিবে।
গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া) :
মানসিক কারণে সম্প্রতি ক্রিকেট থেকে সাময়িক বিরতিতে গিয়ে ক্রিকেট বিশ্বকে বিষ্মিত করেন মারকুটে ব্যাটসম্যান ম্যাক্সওয়েল। তবে গত মাসে তিনি ফের ক্রিকেটে ফিরেছেন এবং আইপিএলের তালিকায় নিজেকে অন্তর্ভুক্ত করেছেন। এর আগে রাজধানীর দল দিল্লি ডেয়ারডেভিলস সহ কিংস ইলেভেন পাঞ্জাব ও মুম্বাই ইন্ডিয়ানস এর হয়ে অংশ নিয়েছেন আইপিএলে।
আইপিএলে গড়ে ২২.৯ রান রেটে সর্বমোট ১৩৯৭ রান করা ম্যাক্সওয়েলের দ্রুতগতির স্ট্রাইক রেট ১৬১.১৩। আইপিএলে ভিত্তি মুল্য ২০ মিলিয়ন রুপি ধার্য্য করা ৫ অসি ব্যাটসম্যানদের একজন হচ্ছেন ম্যাক্সওয়েল।
ইয়োয়েন মর্গান (ইংল্যান্ড) :
গত জুলাইয়ে ৫০ ওভারের বিশ্বকাপ ক্রিকেটে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়ে শিরোপা এনে দেয়া মর্গানের আইপিএলের ভিত্তি মূল্য ধার্য্য করা হয়েছে ১৫ মিলিয়ন রুপি। সর্বশেষ ২০১৭ সালে আইপিএলে কিংস ইলাভেন পাঞ্জাবের হয়ে খেলা এই মারকুটে ব্যাটসম্যান বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ১৭টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে গড়েছেন বিশ্ব রেকর্ড। ওই ম্যাচে ৭১ বলে ১৪৮ রান সংগ্রহ করেন তিনি।
জেসন রয় (ইংল্যান্ড) :
দক্ষিণ আফ্রিকায় জন্ম নেয়া এই ইংলিশ ব্যাটসম্যান ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ওই আসরে একটি সেঞ্চুরিসহ চারটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ব্যাটসম্যান। ওপেনিংয়ে ব্যাট করা এই বিধ্বংসি ব্যাটসম্যান আইপিএলে সেরা ক্রিকেটারদের একজন হিসেবে গুরুত্ব পাবেন। কারণ টি-২০ ফর্মেটের ক্রিকেটে তার দ্রুতগতির স্ট্রাইক রেট ১৪৫ রানের উপরে। আইপিএলে তার ভিত্তি মুল্য ধরা হয়েছে ১৫ মিলিয়ন রুপি।
এর আগে গুজরাট লায়ন্স ও দিল্লির হয়ে দারুণ সফল এই ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার জানসি সুপার লীগ ও পাকিস্তান সুপার লীগেও অংশ নিয়েছেন।
তাব্রাইজ শামসি (দ. আফ্রিকা) :
ওডিআই ক্রিকেট থেকে ইমরান তাহির অবসর গ্রহনের পর দক্ষিণ আফ্রিকার উদীয়মান তারকা হিসেবে সীমিত ওভারের ক্রিকেটে প্রথম পছন্দের জায়গাটি দখল করে নিয়েছেন স্পিনার শামসি।
বাঁহাতি এই বোলার যাদুকরের মত বলকে টার্ন করিয়ে উইকেট শিকার করে থাকেন। তার এই অসাধারণ বোলিংয়ের অনলাই ফুটেজ রীতিমত ভাইরাল হচ্ছে। তিনি বলেন, ‘এখনো বোলিং হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। উইকেট নেই তো উদযাপনও নেই।’
দক্ষিণ আফ্রিকার ঘরোয়া লীগ জানসি সুপার লীগে দারুণ ক্যারিশমা দেখিয়ে ৯ ম্যাচ থেকে ১৪ উইকেট সংগ্রহ করা এই প্রোটিয়া স্পিনারের জন্য আইপিএলে ভিত্তি মূল্য নির্ধারিত হয়েছে ৫ মিলিয়ন রুপি।
শিমরন হেটমায়ার (ওয়েস্ট ইন্ডিজ) :
অবসর নেয়া ক্রিস গেইলের পরিবর্তিত হিসেবে নতুন হার্ড হিটিং ব্যাটসম্যান হিসেবে নিজের অবস্থান শক্তিশালী করতে শুরু করেছেন হেটমায়ার। গত রোববার ভারতের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ার সেরা ১৩৯ রান করে ক্যারিবিয়দের জয় এনে দেয়া এই ২২ বছর বয়সী তারকার নিলামে দল পেতে বেগ পেতে হবে না।
বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু বাঁ-হাতি এই ব্যাটসম্যানকে ছেড়ে দিয়ে এখন হয়তো কপাল চাপড়াচ্ছে। ভারতের বিপক্ষে বিধ্বংসি ব্যাট চালিয়ে ১০৬ বলের বিপরীতে ১১টি চার ও ৭টি ছক্কা হাঁকানো এই ক্যারিবীয় আইপিএলের নিলামে নজর রাখার বিষয়টি অস্বীকার করেছেন।
আইপিএলে হেটমায়ারের ভিত্তি মুল্য ধরা হয়েছে ৫ মিলিয়ন রুপি। তিনি বলেন, ‘আমি এটি নিয়ে খুব বেশি ভাবছি না।’