মনোনয়নপত্র সংগ্রহ করছেন দক্ষিণের কাউন্সিলর প্রার্থীরা

প্রকাশিত: ৭:৫৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৯ প্রিন্ট করুন

মহানগর বার্তা,ঢাকাঃ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নির্বাচনে সাধারণ কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র সংগ্রহের কার্যক্রম শুরু হয়েছে। রাজধানীর কমলাপুরে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে এ কার্যক্রম শুরু হয়। নির্বাচন অফিসের কর্মকর্তারা নির্ধারিত ওয়ার্ডের মনোনয়নপত্র প্রদান করছেন।

সুত্রাপুর থানার নির্বাচনী কর্মকর্তা আফজাল হোসেন জানান, সকাল থেকে একজন সাধারণ কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আমরা প্রার্থীকে মনোনয়নপত্রের ফরম দেয়ার পাশাপাশি ফরম পূরণ ও করণীয় সম্পর্কে জানাচ্ছি।

একজন সাধারণ কাউন্সিলর প্রার্থীর ৫০০ টাকার প্রে অর্ডার ৩০ হাজার টাকার জামানত লাগবে বলে জানান তিনি।

মনোনয়নপত্র নিতে আসা কাউন্সিলর প্রার্থী আব্দুল মোমেন জানান, আসন্ন ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে ৪৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হিসেবে আমি মনোনয়নপত্র সংগ্রহ করলাম। আমি যুবলীগের ওয়ার্ড সভাপতি। আশা করছি, দল থেকে আমি নমিনেশন পাব।

গত ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটির নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর (মঙ্গলবার)। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি (বৃহস্পতিবার) এবং প্রত্যাহারের শেষদিন ৯ জানুয়ারি (বৃহস্পতিবার)।

বিদ্যমান ভোটার তালিকা দিয়েই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে ভোট করা হবে। দুই সিটির সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের সংরক্ষিতসহ ৪৮ জন কাউন্সিলর জানুয়ারিতে নির্বাচন না করতে সম্প্রতি কমিশনে আবেদন করেছিলেন। তারা হুমকি দিয়েছিলেন যে, তাদের আসনে নির্বাচন করলে উচ্চ আদালতে যাবেন। তবে ইসির নির্ধারিত সময়ে ওসব ওয়ার্ডেও নির্বাচন হবে।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে ভাগ হওয়ার পর ২০১৫ সালের এপ্রিলে দুই সিটি কর্পোরেশন নির্বাচন হয়েছিল। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ১৪ মে, দক্ষিণ সিটিতে ১৭ মে। এ হিসাবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে আর দক্ষিণে একই বছরের ১৬ মে।

ঢাকা উত্তর সিটিতে ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১। সাধারণ ওয়ার্ড ৫৪টি এবং সংরক্ষিত ১৮টি। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা এক হাজার ৩৪৯ এবং ভোটকক্ষ সাত হাজার ৫১৬টি।

ঢাকা দক্ষিণ সিটিতে ভোটার সংখ্যা ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮। সাধারণ ওয়ার্ড ৭৫টি এবং সংরক্ষিত ২৫টি। সম্ভাব্য ভোটকেন্দ্র এক হাজার ১২৪ এবং ভোটকক্ষ ৫ হাজার ৯৯৮টি।