আতিকের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করলেন তাবিথ

প্রকাশিত: ৯:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২০ প্রিন্ট করুন

মহানগর বার্তা,ঢাকাঃ সিটি কর্পোরেশন নির্বাচনে ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলামের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ দিয়েছেন বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল। এ বিষয়ে লিখিত অভিযোগ দেন তিনি। তাবিথের পক্ষে এটি জমা দেন জুলহাস উদ্দিন।

শনিবার বিকেলে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেমের অফিসে তার কাছে তাবিথ আউয়ালের লিখিত অভিযোগ দেন তিনি।

পরে উপস্থিত সাংবাদিকদের জুলহাস উদ্দিন বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম আজ সকালে গুলশান-১ পার্কে নির্বাচনী মঞ্চ করে মাইক এবং সাউন্ড সিস্টেম ব্যবহার করে আচরণবিধি লঙ্ঘন করেছেন। এ বিষয়ে বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষ থেকে আমরা রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছি। আমরা অভিয়োগের সপক্ষে কিছু স্থিরচিত্র সংযোজন করেছি।

অভিযোগ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, আমরা কিছুক্ষণ আগে বিএনপি প্রার্থীর পক্ষ থেকে অভিযোগটি পেয়েছি। ওই এলাকায় ম্যাজিস্ট্রেট যিনি আছেন আমি তার কাছে এটি পাঠাব, সেটি তদন্ত করে প্রতিবেদন দিতে বলব। প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

তাবিথ আউয়াল স্বাক্ষরিত অভিযোগে বলা হয়, আজ (শনিবার) সকাল ৮টা থেকে ৯টার মধ্যে আওয়ামী লীগ প্রার্থী আতিকুল ইসলাম গুলশান পার্কে দলীয় নেতাকর্মী ও সমর্থকদের সঙ্গে নিয়ে একটি নির্বাচনী মঞ্চ করে, মাইক এবং সাউন্ড সিস্টেম ব্যবহার করে নিজের পক্ষে ভোট প্রার্থনা করেন। কর্মীদের ভোটারের কাছে যাওয়ার জন্য দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। যা সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর স্পষ্ট লঙ্ঘন ও গর্হিত অপরাধ। নির্বাচন কমিশন আমাদের আশ্বাস দিয়েছিল যে নির্বাচনে লেভেল প্লেইং ফিল্ড বিদ্যমান থাকবে এবং নির্বাচন আচরণবিধি সকল প্রার্থীর জন্য সমভাবে প্রয়োগ করা হবে এবং তা তদারকির জন্য মাঠ পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে।

চিঠিতে আরও বলা হয়, এই আইন ভঙ্গ করলেও আইন প্রয়োগকারী সংস্থা বা কোনো নির্বাহী ম্যাজিস্ট্রেট এই বিধিমালা লঙ্ঘনকারী প্রার্থীকে আইনের আওতায় আনার চেষ্টাও করেননি। তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা না নিলে এই নির্বাচন কমিশনের অধিনে অনুষ্ঠিতব্য নির্বাচনসমূহ কখনই জনগণের আস্থা অর্জন করবে না বলে চিঠিতে উল্লেখ করা হয়।