শনিবার সারাদেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ৯, ২০২০ প্রিন্ট করুন

মহানগর বার্তা,ঢাকাঃ নতুন বছরের শুরুতে সারাদেশে ৬ মাস থেকে ৫ বছর বয়সী ২ কোটি ১০ লাখ বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।১১ জানুয়ারি (শনিবার) সারাদেশে এ কর্মসূচি পালন করা হবে। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সে সময় তিনি জানান, নির্ধারিত তারিখে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো ক্যাম্পেইনে দেশজুড়ে এক লাখ ২০ হাজার কর্মী নিয়োগ করা হয়েছে। বিভিন্ন ক্লিনিক, বাসস্ট্যান্ড, রেলওয়ে স্টেশন, লঞ্চঘাট যেখানে লোকজনের আনাগোনা বেশি, সেখানে ক্যাপসুল খাওয়াবেন স্বাস্থ্যকর্মীরা।সিটি নির্বাচনের কারণে রাজধানী এবং বিশ্ব ইজতেমা সংলগ্ন এলাকায় ১১ জানুয়ারির বদলে ২৫ জানুয়ারি এ কর্মসূচি পালন করা হবে।

৬ মাস বয়স থেকে ৫৯ মাস (পাঁচ বছর) বয়স পর্যন্ত শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এসময় শিশুদের ভরপেটে কেন্দ্রে নিয়ে যেতে হবে। কোনো কারণে কোনো শিশুকে নির্ধারিত তারিখে ক্যাপসুল খাওয়ানো না গেলে তাদের জন্য পরবর্তীতে তারিখ নির্ধারণ করা হবে।

জাহিদ মালেক বলেন, ভিটামিন এ ক্যাপসুলের ফলে শিশুরা রাতকানা রোগ থেকে রক্ষা পায়। ডায়রিয়া, আমাশয়, কলেরা ও নিউমোনিয়াসহ অন্যান্য রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ে।স্বাধীনতার পরপর রাতকানা রোগে আক্রান্তের হার ছিল ৪ শতাংশের ওপরে। এখন সেটা এক শতাংশের নিচে নেমে এসেছে। ভিটামিন ক্যাপসুল খাওয়ানোর জন্যই এটা সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।