দক্ষিণ আফ্রিকায় নাইজেরিয়া পুলিশ সদস্য ছুরিকাঘাতে নিহত

প্রকাশিত: ১২:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২০ প্রিন্ট করুন

মহানগর বার্তা ডেস্কঃ দক্ষিণ আফ্রিকায় নর্দানক্যাপের আফিংটনের রোজডালে মাদকদ্রব্য বিক্রির অভিযোগে একজন নাইজেরিয়ান নাগরিককে পুলিশ গ্রেপ্তার করতে গেলে অভিযুক্ত নাইজেরিয়ান সে নাগরিক পুলিশ সদস্যদের উপর এলোপাতাড়ি ছুরিকাঘাত করে। এসময় একজন পুলিশ সদস্য ঘটনাস্থলে নিহত হয়। গত ৯ জানুয়ারী বৃহস্পতিবার দুপুরে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

এই পুলিশ সদস্যের নিহতের ঘটনাকে কেন্দ্র করে কেন্দ্র করে ঐ এলকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং স্থানীয় আফ্রিকান নাগরিকগণ সংঘটিত হয়ে রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন ।এবং সেখানে বসবাসরত নাইজেরিয়ান ও ইথোপিয়ান নাগরিকদের মালিকানাধীন দোকানপাটে হামলা, লুটপাট ও ভাঙচুরের ঘটনা ঘটায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ হামলাকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট চোড়ে এবং হামলাকরীদের মধ্য থেকে কয়েকজনকে আটক করে।

মুহূর্তেই পরিস্থিতি বিপরীত মোড় নেয়। শুরু হয় নাইজেরিয়ান নাগরিক, স্থানীয় আফ্রিকান ও পুলিশের তৃমূখী সংঘর্ষ। শেষ খবর পাওয়া পর্যন্ত ভিনদেশীদের বিতাড়িত করতে আন্দোলনকারীরা পুলিশকে ১২ ঘন্টা বেঁধে দিয়েছে। অন্যথায় স্থানীয় কমিউনিটিসহ আরো কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুমকি দিয়েছে স্থানীয় আফ্রিকান কৃষ্ণাঙ্গরা।

এদিকে এই ঘটনার জের ধরে দেশটির বিভিন্ন অঞ্চলে আতঙ্ক বিরাজ করছে বাংলাদেশী ব্যবসায়ীদের মাঝে। তবে এখন পর্যন্ত কোনো বাংলাদেশী মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটেনি। এহেন পরিস্থিতিতে বাংলাদেশীদের সর্বাবস্থায় সতর্ক থাকতে আহবান জানিয়েছেন কমিউনিটির নেতৃবৃন্দ। শেষ খবর পাওয়া পর্যন্ত পরিস্থিতি এখনো থমথমে বিরাজ করছে।