আর নয় সিঙ্গাপুর বা থাইল্যান্ডে চিকিৎসা, শিক্ষা বা ভ্রমনের জন্য এবার মালয়েশিয়া

প্রকাশিত: ৯:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২০ প্রিন্ট করুন

আফজাল হোসেন(নিজস্ব প্রতিবেদক)- “Love Your Heart” শিরোনামে মালয়েশিয়া এবং এশিয়া প্যাসিফিকের সর্বাধুনিক ও সর্ববৃহৎ হার্ট হাসপাতাল “ন্যাশনাল হার্ট ইনষ্টিটিউট অব মালয়শিয়া (আইজএন) এর উদ্যোগে এক্সক্লুসিভ হেলথ সেমিনার ও ফ্রি ডক্টরস কনসালটেশন মালয়শিয়ার স্বনামধন্য ট্যুরিজম কাম্পানী ম্যাটক্স এর ব্যবস্থাপনায় গত ৩০ শে জানুয়ারী সন্ধ্যায় রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ঢাকা ক্লাবে এক  জাকঝমকপুর্ন পরিবেশে সম্পন হয়।

এসময় বিশ্বের দ্রুত উন্নত মুসলিম রাষ্ট্র মালয়শিয়ায় চিকিৎসা ব্যবস্থা শিক্ষা ও ভ্রমনে উ মালয়শিয়া যাবার গুরুত্ব তুল ধরা হয়।

এ ধরনের কার্যক্রমের মাধ্যমে মালয়শিয়া বিশ্বকে জানাতে চায় মানষিক ও শারিরিক স্বাস্থ্য
ভাল রাখার জন্য কম খরচ মানসম্মত চিকিৎসা সেবা প্রদান বা কম খরচে উচ্চ ও উনত মানর শিক্ষা গ্রহনের জন্য কিংবা সুদর ও মনোরম পরিবশ চিত্তবিনাদনমুলক ভ্রমনর জন্য এশিয়ার ইউরাপ খ্যাত মালয়শিয়াতে আসুন।

ইতিমধ্যে উন্নত মালয়শিয়ার রুপকার, বরন্য,নন্দিত    বিশ্বনেতা, মালয়শিয়ার সাফল্যর জীবন্ত কিংবদন্তি মাহাথির মোহাম্মদের “ ২০২০ সাল মালয়শিয়া ভ্রমন করুন” শীর্ষক ক্যাম্পইনও শুরু হয়ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইটারন্যাশনাল লিভিং ষ্টান্ডার্ড অনুযায়ী স্বাস্থ্য সেবায় বিশ্বের সেরা দশ মালয়শিয়া এবং যুক্তরাজ্যভিত্তিক ইটারন্যাশনাল মেডিকেল ট্রাভেল জার্নাল এর জরিপ চিকিৎসা সেবায়   তকমা পয়ছ মালয়শিয়া।

সবার জন্য কম খরচ মানসম্মত চিকিৎসাসেবা প্রদানের কারনেই এসব অর্জিত হয়ছে বলে মনে করছেন মালয়শিয়ান হেলথ কেয়ার সংশ্লিষ্টরা।

যাতায়াতের সুবিধার কারন চিকিৎসাসেবায় এ অঞ্চলর অন্যতম দেশ পরিনত হয়ছে মালয়শিয়া । চিকিৎসাসেবা নিতে আসা লাভজনক কুয়ালামপুরর তিনটি আন্তর্জাতিক বিমানবদরে সর্বাত্তম সেবা ও সুযাগ প্রদান করা হয়। আসামাত্রই ফার্ষ্টট্রাক অ্যাসিস্টান্স, দ্রুত ইমিগ্রশন সুবিধা ও ল্যাগেজ হাত পাওয়া যায়।রোগীদের  যোগাযোগের সুবিধার্থে বিমানবন্দর বিশ্বের নানা ভাষার অনুবাদকগন সার্বক্ষনিক দ্বায়িত্ব পালন করেন।

এছাড়া চিকিৎসা পরবর্তীকাল বিশেষজ্ঞ ডাক্তারের সহিত যোগাযোগ করার সুবিধা রয়েছে। ন্যাশনাল হার্ট হাসপাতাল অব মালয়শিয়ার সকল তথ্য অনলাইন আপলোড করা হয়। গত ২০১৮ সাল প্রায় ১২ লক্ষ চিকিৎসাসেবা গ্রহীতা মালয়শিয়া ভ্রমন করেছেন।

অনুষ্ঠানর প্রথম পর্ব ভারতীয় বংশদ্ভোত মালয়েশিয়ান বিখ্যাত কার্ডিওলোজিষ্ট ডাঃ কুমারার নেতৃত্বে একদল বিশেষজ্ঞ ডাক্তার আগত রোগীদেরকে বিনামুল্যে পরামর্শসেবা প্রদান করেন। এরপর ২য় পর্বে মালয়েশিয়ার টুরিজম সংস্থা ম্যাটেক্স এর প্রেসিডেন্ট এইচজে জায়নী এইচজে রামলী এর সভাপতিত্বে এবং ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট  অব মালয়শিয়া ও ম্যাটক্স এর বাংলাদশ রিপ্রেজেন্টেটিভ প্রফসর মাহমুদ আলম এর সঞ্চালনায় এক সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যদর মধ্যে উপস্থিত ছিলেন আয়না জামিল, আকমল আরিফ ফাউজি, মাহাম্মদ হিজামী আলজাত, ম্যাটক্স এর বাংলাদশ প্রতিনিধি এমডি এ এইচ ফখরুল আলম প্রমুখ। এছাড়া বাংলাদেশের খ্যাতনামা চিকিৎসক বৃন্দ, ঢাকা ক্লাবের সদস্যবৃন্দ, বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার সাংবাদিকবৃন্দ, টেলিভিশন, অনলাইন টিভির সাংবাদিকও ভিডিও সাংবাদিকবৃন্দ  উপস্থিত ছিলেন।

ম্যাটক্স এর প্রসিডট এইচজ জায়নী এইচজ রামলী মালয়শিয়ায় চিকিৎসা, শিক্ষা ও ভ্রমন সংক্রান্ত তথ্যাবলী ও সুবিধাদি বিষয়ক প্রজটশন উপস্থাপন করেন।তিনি বলেন মালয়শিয়ার আবহাওয়া ও খাবার প্রায় বাংলাদেশের মতই ও ১০০% হালাল।

এছাড়া এখানে আইনশৃঙ্খলা ও প্রাকতিক পরিবেশ অত্যন্ত নয়নাভিরাম বিধায় ভ্রমনর জন্য খুবই উপযাগী। ডাঃ কুমারা ন্যাশনাল হার্ট ফাউন্ডশন অব মালয়শিয়ার বিভিন্ন তথ্য, সুবিধা এবং মেডিকেল রিলেটেড বিষয়ভিত্তিক প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এছাড়া তিনি উক্ত হাসপাতালর চিকিৎসার বিভিন্ন দিক তুলে ধরেন।