রোববার শপথ নেবেন কেজরিওয়াল

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২০ প্রিন্ট করুন

মহানগর বার্তা ডেস্কঃ বিপুল জনসমর্থন পেয়ে দিল্লির বিধানসভা নির্বাচনে জয় পেয়েছে আম আদমি পার্টি। এ দলের প্রধান অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে এই নিয়ে পরপর তিনবার দিল্লিতে জয় পেল দলটি। রোববার দিল্লির রামলীলা ময়দানে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে যাচ্ছেন অরবিন্দ কেজরিওয়াল।

বুধবার সকালে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজালের সঙ্গে সাক্ষাৎ করেন কেজরিওয়াল। শপথ অনুষ্ঠান নিয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়।

এবারের দিল্লি বিধানসভার ৭০ আসনের মধ্যে ৬২ টিতে জয় পায় আম আদমি পার্টি, তৃতীয়বার তাই সরকার গড়তে চলেছে তারা। যদিও ২০১৫ সালের থেকে কিছুটা কম আসন পেয়েছে তারা। গতবার তারা পেয়েছিল ৬৭ টি আসন, সেখানে এবার দলটি পেয়েছে ৬২টি আসন। যদিও ২৭০ জন সাংসদ, ৭০ জন মন্ত্রী সহ দলের অন্যান্য নেতাদের দিয়ে প্রচার চালিয়েও মাত্র ৮ আসনে জয় পেয়েছে বিজেপি, যদিও গতবারের থেকে ভাল ফল করেছে তারা, গতবার বিজেপি দিল্লিতে পেয়েছিল ৩ টি আসন।

বিদ্যুৎ ও জল, শিক্ষা, স্বাস্থ্য ও পরিবেশের মতো বিষয়গুলিতে জোর দিয়ে ওই সব ক্ষেত্রে উন্নয়নমূলক কাজ করেছেন অরবিন্দ কেজরিওয়াল। অনেকেই বলছেন, তার এই কাজই মন জিতেছে দিল্লির জনতার। যার ফলে ফের একবার আম আদমি পার্টিকেই পুনর্নির্বাচিত করেছে তারা।

অরবিন্দ কেজরিওয়ালকে তৃতীয়বারের জন্য দিল্লি শাসনের ম্যান্ডেট দিয়েছে সেখানকার প্রায় দেড় কোটি ভোটার। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিধানসভা সরকার গঠন করতে যাচ্ছে আম আদমি পার্টি। এর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ধর্মীয় রাজনীতির ভবিষ্যৎ বেশ পরিস্কার হয়ে গেল। তবে আম আদমি ও বিজেপির তোড়ে এবার নামগন্ধ নেই দেশটির প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেসের। না উন্নয়ন, না ধর্ম- কোনো পালেই তারা হওয়া লাগাতে পারেনি।