গ্রীষ্মেই পর্যটক ফিরিয়ে আনবে ইতালি

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, মে ২৫, ২০২০ প্রিন্ট করুন

মহানগর বার্তা ডেস্কঃ করোনা ভাইরাসের প্রকোপে বিপর্যস্ত ইতালি ঘুরে দাঁড়াতে শুরু করেছে। করোনার প্রাদুর্ভাব কমতে থাকায় স্বাভাবিক ইতালির জীবন ও জীবিকা।

গত ফেব্রুয়ারীতে করোনা প্রাদুর্ভাব শুরু হয়।বতা মার্চ থেকে মহামারী আকারে ধারণ করে। নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ার জরুরী অবস্থা জারি করেন দেশটির সরকার।

 

দীর্ঘ দুই মাসের তান্ডব শেষে ইতালিতে দুর্বল হচ্ছে করোনা। স্বস্তি ফিরেছে জনজীবনে। ধাপে ধাপে শিথিল হয়েছে লকডাউন। আগামী ৩ জুন থেকে অবাধে চলাচলের নিষেধাজ্ঞাও তুলে নেয়া হবে। খুলে দেয়া হবে বিমানবন্দর গুলো। ৩ জুম থেকে চালু হবে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিমান ।

এইদিকে, ইতালিতে গ্রীষ্মেই ফিরবে পর্যটক, এমন পরিকল্পনা করছে সরকার। শুক্রবার (২২ মে) ইতালির পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইও বলেছেন, সরকার এই গ্রীষ্মে পর্যটকদের ইতালিতে ফিরিয়ে আনার পরিকল্পনা নিয়ে কাজ করছে।

করোনা ভাইরাসে জরুরী অবস্থার পরেও যারা হাল ছাড়েননি দোকানদার, ব্যবসায়ী, কারিগরদের ধন্যবাদ জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, আমরা একটি গ্রীষ্মের পরিকল্পনায় কাজ করছি যা বিদেশ থেকে পর্যটকদের ইতালিতে ফিরিয়ে আমাদের দেশীয় অর্থনীতি পুনরায় চালু করতে পারে। করোনা প্রতিরোধে সম্মুখ যোদ্বা চিকিৎসক, নার্স এবং আর্থ-সামাজিক কর্মীদের ধন্যবাদ জানান তিনি।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির পপরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৮ হাজার ৬৫৮ জন। মৃতের সংখ্যা ৩২ হাজার ৬১৬। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩৬ হাজার ৭২০ জন।