শহীদ মিনারে জনসমাগম নিয়ন্ত্রণে নির্দেশনা

প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২১ প্রিন্ট করুন

মহানগর বার্তা,ঢাকাঃ করোনা পরিস্থিতিতে আগামী ২১শে ফেব্রুয়ারি শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে শহীদ মিনারে জনসমাগম নিয়ন্ত্রণে নির্দেশনা দিয়েছে সরকার। এ সংক্রান্ত নির্দেশনায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, একসঙ্গে সংগঠনের পক্ষে সর্বোচ্চ ৫ জন ও ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ দুইজন শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে পারবেন।

সোমবার (৮ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মাস্ক ছাড়া শহীদ মিনারে কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। শহীদ মিনারের সব প্রবেশমুখে হাত ধোয়ার জন্য বেসিন ও লিকুইড সাবান রাখা হবে।

এতে আরও বলা হয়, গত ১৮ জানুয়ারি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে এক আন্তমন্ত্রণালয় সভায় হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী বিস্তারিত কর্মসূচি নেয়া হয়। কর্মসূচি অনুযায়ী, ২১ ফেব্রুয়ারি সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে সঠিক নিয়মে, সঠিক রঙ ও মাপে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

দিবসটি পালন উপলক্ষে জাতীয় অনুষ্ঠানের সঙ্গে সঙ্গতি রেখে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান, সব স্থানীয় সরকার প্রতিষ্ঠান, জেলা ও উপজেলা প্রশাসন, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোয় যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া কেন্দ্রীয় শহীদ মিনারসহ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এবং দিবসটি পালনে নিয়োজিত সব প্রতিষ্ঠান ও সংলগ্ন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদারে ব্যবস্থা নেয়া হবে। সংস্কৃতি মন্ত্রণালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে আলোচনার মাধ্যমে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় কর্মসূচি প্রণয়ন ও চূড়ান্ত করবে।