ইরানের “মোস্তফা স.পুরষ্কার”পেলেন বাংলাদেশের পদার্থ বিজ্ঞানী জাহিদ হাসান তাপস।

প্রকাশিত: ১১:১৫ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২১ প্রিন্ট করুন

আফজাল হোসেন (নিজস্ব প্রতিবেদক): পদার্থবিজ্ঞানে অবদানের জন্য ওআইসির ‘মোস্তফা (স)পুরস্কার’ পেয়েছেন বাংলাদেশি পদার্থবিজ্ঞানী এম জাহিদ হাসান।

১৩ সেপ্টেম্বর (বুধবার) ইরানে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

এম জাহিদ হাসান ও ইরানের বিজ্ঞানী কামরুন ওয়াফাকে যৌথভাবে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।উক্ত পুরষ্কারের অর্থমূল্য হিসেবে ৫ লাখ ডলার (প্রায় সাড়ে ৪ কোটি টাকা)প্রদান করা হবে। আগামী ২১ অক্টোবর পুরষ্কারের অর্থ বিজয়ীদের হাতে তুলে দেয়া হবে।

গাজীপুরের কৃতিসন্তান জাহিদ হাসান যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি ১৯৮৮ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসিতে প্রথম স্থান অধিকার করেন।

তথ্যপ্রযুক্তি, চিকিৎসাবিজ্ঞান, ন্যানোটেকনোলজিসহ ৪টি ক্যাটাগরিতে অবদানের জন্য প্রতি বছর অক্টোবরে মোস্তফা পুরস্কার ঘোষণা করা হয়। মহানবি হযরত মুহাম্মদ মুস্তফা স. নামে ২০১৫ সাল থেকে ঘোষিত এই পুরস্কারকে বলা হয় মুসলিম বিশ্বের নোবেল।

পদার্থবিজ্ঞানী এম জাহিদ হাসান প্রয়াত শ্রদ্ধেয় নেতা সাবেক সফল মন্ত্রী আলহাজ্ব এডভোকেট মোঃ রহমত আলী এমপি মহোদয়ের সুযোগ্য সন্তান,ও মহিলা সাংসদ অধ্যাপিকা রুমানা আলী টুসীর ভাই।

এ নিয়ে চতুর্থবারের মতো পুরষ্কারটি প্রদান করা হলো।এর আগে তিন দফায় নয়জন সেরা মুসলিম বিজ্ঞানীদের হাতে এ পুরষ্কার তুলে দেয় ওআইসির এই সংস্থাটি।