আল-হেরা হাসপাতালে শিশু যক্ষা রোগী সনাক্তকরণে মতবিনিময় সভা অনুষ্ঠিত।

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১ প্রিন্ট করুন

মহানগর বার্তা, শ্রীপুরঃ গাজীপুরের শ্রীপুরে আল-হেরা হাসপাতালে শিশু যক্ষা রোগী সনাক্তকরণ বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২৪ নভেম্বর) দুপুরে আল-হেরা হাসপাতালের সভাকক্ষে এই মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন গাজীপুর ও ব্রাকের যৌথ উদ্যেগে আল-হেরা হাসপাতালের সার্বিক সহযোগীতায় শ্রীপুর উপজেলায় অবস্থানরত সকল শিশু চিকিৎসকদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন,আল-হেরা হাসপাতালের প্রতিষ্ঠাতা পরিচালক,মেডিসিন,ফ্যামেলি মেডিসিন ও জেনারেল ফিজিশিয়ান ডাঃমুহাম্মদ আবুল হোসাইন,যক্ষারোগে অভিজ্ঞ ডাঃ মোঃ কফিল উদ্দিন,শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর শিশু কনসালটেন্ট ডাঃ মোঃ আইয়ুব আলী,শিশু বিশেষজ্ঞ সার্জন ডাঃ এস এম এনামুল ইসলাম শরীফ,কিডনী,মেডিসিন ও ডায়ালাইসিস বিশেষজ্ঞ ডাঃ মোঃ ওয়াহিদুজ্জামান,ইউনিভার্সিটি অব কুমিল্লার ইংরেজী বিভাগের প্রধান প্রফেসর শেখ মাহমুদ আলম,পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজ এর সমাজকর্ম বিভাগের অধ্যাপক মমিনুল ইসলাম,সিভিল সার্জন কার্যালয়ের প্রোগ্রাম অর্গানাইজার ফজলুল আহসান মৃধা,ব্রাক এর জেলা এরিয়া সমন্বয়ক সাইদুল ইসলাম সহ প্রমূখ।

মতবিনিময় সভায় বক্তারা বলেন,শিশু যক্ষারোগে আক্রান্তের সংখ্যা গত কয়েক বছরের তুলনায় আশংকাজনকহারে বেড়েছে,কিন্তু রোগ শনাক্তকরনে তেমন কোন সাড়া পাওয়া যাচ্ছে না। শিশুদের যক্ষারোগ শনাক্তকরন বেশ কষ্টসাধ্য ব্যাপার। বড়দের মতো এত সহজেই তাদের রোগ নির্ণয় করা যায় না। তার অন্যতম কারন হলো শিশুদের কফ সংগ্রহ করা।তবে বুকের এক্স-রে ও এম.টি পরিক্ষার মাধ্যমে।
সার্বিক বিবেচনায় শিশুদের যক্ষারোগ নির্ণয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি টিবি স্কোর কার্ড অনুমোদন দিয়েছে।এই পদ্ধতি অনুসরণ করে জেলা পর্যায়ে একটি থার্মোমিটার ও মন্টোটেস্ট ব্যবহার করেই শিশুর যক্ষারোগ নির্ণয় করা যেতে পারে।