প্রধানমন্ত্রীকে টেলিফোন করলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস

প্রকাশিত: ১২:৩২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২২ প্রিন্ট করুন

মহানগর বার্তা ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস।

স্থানীয় সময় শনিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি টেলিফোন করেন বলে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রেস উইং।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজপরিবারের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতির জন্য রাজা চার্লস রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাশাপাশি বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানান।

এ সময় টেলিফোনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজা চার্লসকে বলেন, প্রয়াত রানি আমার কাছে একজন মা এবং কমনওয়েলথের অসাধারণ এক প্রধানের মতো ছিলেন। প্রধানমন্ত্রী বলেন, রানির প্রতি আমার ব্যক্তিগত শ্রদ্ধা জানাতে আমি তার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

প্রধানমন্ত্রী রাজাকে আরও জানান, প্রয়াত রানির প্রতি সম্মান প্রদর্শনের জন্য তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করেছে বাংলাদেশ এবং তার চিরশান্তির জন্য বিশেষ প্রার্থনা করা হয়েছে।

এসময় রাজা তৃতীয় চার্লসকে সিংহাসনে আরোহণের জন্য ব্যক্তিগতভাবে অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা তার দীর্ঘ ও সমৃদ্ধ রাজত্ব কামনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে চার্লসের বাংলাদেশ সফরের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, যুক্তরাজ্য-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে পরের মাসেই রাজা সস্ত্রীক ঢাকা সফরে আসবেন বলে বাংলাদেশ প্রস্তুত ছিল।

এর জবাবে রাজা তৃতীয় চার্লস বলেন, তারাও বাংলাদেশ সফরের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু রানির প্রয়াণে আপাতত এ সফরটি করা সম্ভব হচ্ছে না বলেও শেখ হাসিনাকে অবগত করেন তিনি।