মেধা সম্পদের মালিকানা নিশ্চিত করা অপরিহার্য : টেলিযোগাযোগমন্ত্রী

প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২ প্রিন্ট করুন

মহাসগর বার্তা ডেস্কঃ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বস্তুগত সম্পদের মালিকানার মতই মেধা সম্পদের মালিকানা নিশ্চিত করা অপরিহার্য। কারণ, মেধা সম্পদের মালিকানা সুরক্ষিত না হলে দেশে উদ্ভাবন কিংবা সৃষ্টিশীলতা বিকশিত হবে না। 

তিনি আজ বুহস্পতিবার ঢাকায় রবি’র প্রধান কার্যালয়ে মোবাইল অপারেটর রবি এবং টেলিযোগাযোগ ও ডিজিটাল প্রযুক্তি বিটের সাংবাদিকদের সংগঠন টিআরএনবি’র যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। উদ্ভাবন ও সৃজনশীলতা হচ্ছে পঞ্চম শিল্প বিপ্লবের পূর্বশর্ত এ কথা উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, মেধাসত্ত্ব সুরক্ষায় কপিরাইট, ট্রেডমার্ক এবং প্যাটেন্টের জন্য যুগোপযোগী ইন্টিলেকচ্যুয়াল প্রপার্টি রাইট (আইপিআর) আইনের পাশাপাশি ওয়ানস্টপ সার্ভিস সেন্টারের মাধ্যমে আইপিআর চালু এবং মেধা সম্পদ আন্তর্জাতিকী করণে এ সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তিতে স্বাক্ষর করার প্রয়োজন রয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী কপিরাইট, ট্রেডমার্ক এবং প্যাটেন্ট বিষয়ে উদ্ভাবকসহ সংশ্লিষ্টদের মাঝে ব্যাপক সচেতনার প্রযোজনীয়তার ওপরও গুরুত্ব আরোপ করেন। তিনি এই বিষয়ে সংবাদ মাধ্যমসহ টিআরএনবিকে অগ্রণী ভূমিকা পালনে এগিয়ে আসার আহ্বান জানান। মন্ত্রী মেধাসত্ত্ব নিবন্ধনের প্রয়োজনীয়তার বিষয়টি বিস্তারিতভাবে তুলে ধরে বলেন, কাগজ ভিত্তিক প্রকাশনার ওপর ভিত্তি করে কপি রাইটের সূচনা হয়। এখন সময় পাল্টেছে, বুদ্ধিভিত্তিক মেধা সত্ত্বের পাশাপাশি এখন কৃত্রিম বুদ্ধিমত্তা কিংবা রোবট দ্বারাও উদ্ভাবন হচ্ছে। উদ্ভাবনের এসব বিষয় মাথায় রেখেই মেধাসত্ত্বের বিষয়টি নিয়ে আইন করার বিকল্প নেই।

সূত্রঃ বাসস